বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর উপলক্ষে ভাসানী বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা


০৯:২০ পিএম, ২৯ মে ২০২৩
বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর উপলক্ষে ভাসানী বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা - Ekotar Kantho

একতার কণ্ঠঃ: টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার(২৯ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভার একক আলোচক ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার প্রফেসর ড. খুরশীদা বেগম।

স্বাগত বক্তব্য রাখেন আলোচনা সভা উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. মোহাম্মদ খাদেমুল ইসলাম।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, রিজেন্ট বোর্ড সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্ট, প্রক্টর, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহন করেন।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, বঙ্গবন্ধুর মানুষের প্রতি অন্ধ বিশ্বাস ছিল। বঙ্গবন্ধুর আদর্শকে আমরা যদি লালন করি তাহলে আমরা একটি সুন্দর দেশ তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়তে পারবো। শেখ মুজিবুরের অহিংস রাজনীতির কথা গান্ধীজিও বলেছিলেন। ৭ই মার্চের ভাষণে রাজনীতি, শিক্ষা, পরস্পর দায়িত্বশীলতা, ভাষা, বর্ণ বৈষম্যের বিষয়ে শেখার অনেক কিছু আছে। পৃথিবীতে আজ যুদ্ধের দামামা বাজছে, কালো ধোয়া উঠছে, আগুনের লেলিহান শিখা জ্বলছে, এটাকি শান্তি? পৃথিবীতে আজ সর্বত্র বিরাজ করছে অশান্তি।

বঙ্গবন্ধুর সারা জীবনের রাজনৈতিক জীবনের এই পদক ছিল বিশ্ব স্বীকৃতি, বিশ্ব সম্মান ও বিশ্ব শ্রদ্ধা। তাঁর সারাজীবনের লক্ষ্য ছিল দেশের মানুষের মুক্তি। তিনি ব্যাপক গনসংযোগ করে মানুষের অধিকারের বিষয়ে সচেতন করেছিলেন। তিনি মানবতার মুক্তির জন্য লড়াই করেছেন, মৌলিক অধিকার: অন্ন, বস্ত্র, বাসস্থান ও শিক্ষার জন্য লড়াই করেছেন। তিনি ধর্ম, বর্ণ ও বৈষম্যের বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন। মানুষের মুখে হাসি ফুটানোর জন্য দরিদ্র ও দুঃখী মানুষের স্বার্থে কাজ করে গেছেন


নিউজটি শেয়ার করুন

কপিরাইট © ২০২২ একতার কণ্ঠ এর সকল স্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।