টাঙ্গাইলে বৃষ্টির জন্য ‘ইস্তিসকার’ নামাজ আদায় - Ekotar Kantho

টাঙ্গাইলে বৃষ্টির জন্য ‘ইস্তিসকার’ নামাজ আদায়

একতার কণ্ঠঃ প্রচন্ড তাপপ্রবাহে পুড়ছে দেশ। আকাশে মেঘের দেখা নেই বৃষ্টিহীন চরম অস্বস্তিকর এ পরিস্থিতিতে গরম থেকে মুক্তি ও বৃষ্টির জন্য টাঙ্গাইলে খোলা আকাশের নিচে বৃষ্টির জন্য সালাতুল ‘ইস্তিসকার’ নামাজ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১০টায় টাঙ্গাইল কেন্দ্রীয় ঈদগাহ্ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজে ইমামতি করেন শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের খতিব ও জেলা ইমাম মুয়াজ্জিন পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল্লাহ আল মামুন ঈমান।

নামাজে টাঙ্গাইল পৌর মেয়র এস.এম সিরাজুল হক আলমগীর, সাবেক পৌর মেয়র জামিলুর রহমান মিরন, সাবেক উপজেলা চেয়ারম্যান খোরশেদ আলমসহ বিভিন্ন স্থান থেকে আগত সহস্রাধিক মুসল্লি অংশ নেয়।

নামাজে অংশ নেওয়া কয়েকজন মুসল্লি জানান, টানা কয়েক দিনের প্রচন্ড তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রখর রোদের কারণে জীবিকা নির্বাহের তাগিদে বাইরে বের হতে পারছে না অনেক মানুষ। এ কারণে বৃষ্টি চেয়ে আল্লাহর দরবারে দুই রাকাত সালাতুল ‘ইস্তিসকার’ আদায় করা হয়।

উল্লেখ্য, মূলত সালাতুল ‘ইস্তিসকার’ সুন্নতি আমল। এ নামাজ ঈদের নামাজের মতো। নামাজ শেষে খুৎবা পাঠ করা হয়। তারপর দোয়ায় অনাবৃষ্টি ও অসহ্য গরম থেকে মুক্তি এবং মহান আল্লাহর রহমত কামনা করা হয়।

সর্বশেষ আপডেটঃ ২৬. এপ্রিল ২০২৪ ০২:৩৯:এএম ১ মাস আগে
মির্জাপুরে পূজা মন্ডপ পরিদর্শনে ভারতীয় ও ব্রিটিশ হাইকমিশনার - Ekotar Kantho

মির্জাপুরে পূজা মন্ডপ পরিদর্শনে ভারতীয় ও ব্রিটিশ হাইকমিশনার

একতার কণ্ঠঃ:টাঙ্গাইলের মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার বাড়ির পূজা মন্ডপ পরিদর্শন করেছেন ব্রিটিশ ও ভারতীয় হাইকমিশনার এবং বাংলাদেশের প্রধান বিচারপতি।

সোমবার(২৩ অক্টোবর )সন্ধ্যায় ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক, প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা পূজা মন্ডপ পরিদর্শন করেন।

সন্ধায় কুমুদিনী হাসপাতাল লাইব্রেরীতে পৌছালে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গলের ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা, কুমুদিনী হাসপাতালের পরিচালক ডা. প্রদীপ কুমার রায়, কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. আব্দুল হালিম ও ডিজিএম (অপারেশন) অনিমেষ কুমার ভৌমিক তাঁদের স্বাগত জানান।

এসময় টাঙ্গাইল জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার শাকিলা বিনতে মতিন ,সহকারী কমিশনার (ভূমি) সুচি রানী সাহা উপস্থিত ছিলেন।

পরে অতিথিবৃন্দ রঙিন বজরা যোগে লৌহজং নদী পার হয়ে দানবীর রণদা প্রসাদ সাহার বাড়ির দুর্গা মন্ডপে যান। সেখানে মন্ডপ পরিদর্শন ও ভারতেশ্বরী হোমসের ছাত্রীদের মনোজ্ঞ আরতী নৃত্য উপভোগ করেন। এছাড়া বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. খাইরুল আলম, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার, মো. রুহুল কুদ্দুস, আকরাম হোসেন চৌধুরী, অতিরিক্ত ডিআইজি মারুফ হাসান এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান দুর্গা মন্ডপ পরিদর্শন করেছেন।

সর্বশেষ আপডেটঃ ২৪. অক্টোবর ২০২৩ ০৮:১০:পিএম ৭ মাস আগে
ফাতেমা-তুজ জোহরা মহিলা মাদ্রাসার ওয়াজ মাহফিল - Ekotar Kantho

ফাতেমা-তুজ জোহরা মহিলা মাদ্রাসার ওয়াজ মাহফিল

একতার কণ্ঠঃ টাঙ্গাইল সদর উপজেলার হুগড়া ইউনিয়নের ফাতেমা-তুজ জোহরা মহিলা মাদ্রাসায় ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (২ নভেম্বর) আছরের নামাজের পর ইউনিয়নের মন্ডল মোরের মাদ্রাসা প্রাঙ্গনে এই ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে।

ওয়াজ মাহফিলে মো.আজগর আলী মন্ডলের সভাপতিত্বে প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখবেন গাজীপু‌রের ইসলামী আলোচক হাফেজ হযরত মাওলানা আব্দুল্লাহ আল মামুন, হাফেজ মাওলানা মোহাম্মদ.তোফাজ্জল হোসেন ও হযরত মাওলানা মোহাম্মদ.আবু বকর সিদ্দিক।

ওয়াজ মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন হুগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.নূর-এ আলম তুহিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সাপ্তাহিক গনবিপ্লব পত্রিকার বার্তা-সম্পাদক মো.মাসুম ফেরদৌস নান্নু, হুগড়া হাবিব কাদের উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.শামীম আল মামুন জুয়েল, এস আই মো.শাহাদাত হোসেন ও বিজয় টিভি এবং দৈনিক কালবেলার টাঙ্গাইল জেলা প্রতিনিধি মো.আবু জুবায়ের উজ্জল ।

সর্বশেষ আপডেটঃ ২৪. অক্টোবর ২০২৩ ০২:৫৭:এএম ৭ মাস আগে
টাঙ্গাইলে তৌহিদী জনতার বিক্ষোভ, ইসরায়েলের প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ - Ekotar Kantho

টাঙ্গাইলে তৌহিদী জনতার বিক্ষোভ, ইসরায়েলের প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ

একতার কণ্ঠঃ টাঙ্গাইলের ১২টি উপজেলার বিভিন্ন স্থানে ভিন্ন ভিন্ন সংগঠনের ব্যানারে তৌহিদী জনতা শুক্রবার (২০ অক্টোবর) বাদ জুমা ইসরাইলী আগ্রাসনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও ইসরায়েলের প্রধানমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করেছে। ফিলিস্তিনি রাষ্ট্রের উপরে অবৈধ দখলদার ইসরায়েলের নৃশংস হত্যাযজ্ঞ ও অমানবিক নির্যাতন বন্ধের দাবিতে ওই বিক্ষোভ মিছিল করা হয়।

ভূঞাপুরে উপজেলা ইমাম ও কওমী উলামা পরিষদের ব্যানারে কেন্দ্রীয় জামে মসজিদের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। ফিলিস্তিনে নৃশংস হত্যাযজ্ঞ ও নির্যাতন বন্ধের দাবিতে বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্লে-কার্ড ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র প্রতিকৃতিতে জুতার মালা ঝুলিয়ে তার কুশপুত্তলিকা দাহ করা হয়।

মিছিল পরবর্তী সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ভূঞাপুর উপজেলা ইমাম পরিষদের সভাপতি মুফতি শহিদুল ইসলাম ভূঞাপুরী, সাধারণ সম্পাদক আন্দীপুরী, ইসলামী আন্দোলনের উপজেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলনা সিরাজুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ আপডেটঃ ২১. অক্টোবর ২০২৩ ০৩:৫৬:এএম ৭ মাস আগে
টাঙ্গাইলে দুর্গাপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা - Ekotar Kantho

টাঙ্গাইলে দুর্গাপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা

একতার কণ্ঠঃ টাঙ্গাইলে যথাযোগ্য মর্যাদায় শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সাথে আইন-শৃঙ্খলা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১ অক্টোবর) দুপুরে পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে টাঙ্গাইল জেলা পুলিশের উদ্যোগে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সারের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) শরফুদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) রাকিবুল হাসান রাসেল, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আব্দুল্লাহ আল মামুন, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, টাঙ্গাইল জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি আনন্দ মহন দে, সাধারণ সম্পাদক প্রদীপ কুমার গুণ ঝন্টু প্রমুখ।

এ সময় বিভিন্ন থানার ওসি ও বিভিন্ন উপজেলার পূজা উদযাপন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, গত বছর জেলায় পূর্জামণ্ডপের সংখ্যা ছিলো ১ হাজার ২৬৫টি। এ বছর পূর্জা মণ্ডপের সংখ্যা হলো ১ হাজার ২৮১টি। পূর্জামণ্ডপগুলোর নিরাপত্তা দেয়ার জন্য পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রস্ততি নেয়া হয়েছে। পাশাপাশি আনসার ও স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। প্রতিটি পূর্জামণ্ডপে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। আশা করছি কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই এবারও পূর্জা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ আপডেটঃ ০২. অক্টোবর ২০২৩ ০১:৫১:এএম ৮ মাস আগে
টাঙ্গাইলে শুভ জন্মাষ্টমী পালিত - Ekotar Kantho

টাঙ্গাইলে শুভ জন্মাষ্টমী পালিত

একতার কণ্ঠঃ ধর্মীয় নানা আয়োজনের মধ্য দিয়ে টাঙ্গাইলে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি, তথা শুভ জন্মাষ্টমী।

বুধবার (৬ সেপ্টেম্বর) বেলা ১১টায় পৌর শহরের বড় কালিবাড়ী প্রাঙ্গণ হতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বড় কালিবাড়ী গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ছানোয়ার হোসেন, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য এডভোকেট মামুনুর রশিদ মামুন, স্থানীয় কাউন্সিলর কামরুল হাসান মামুন, সংরক্ষিত নারী কাউন্সিলর উল্কা বেগম, বড় কালিবাড়ী মন্দির কমিটির সভাপতি সুভাষ চন্দ্র সাহা ও সাধারণ সম্পাদক জীবন কৃষ্ণ চৌধুরীসহ হিন্দু ধর্মীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও এই শোভাযাত্রায় সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষ অংশ নেন।

সর্বশেষ আপডেটঃ ০৭. সেপ্টেম্বর ২০২৩ ০১:২০:এএম ৯ মাস আগে
সৌদি পৌঁছেছেন ৭০ হাজার ২৫৬ জন হজযাত্রী - Ekotar Kantho

সৌদি পৌঁছেছেন ৭০ হাজার ২৫৬ জন হজযাত্রী

একতার কণ্ঠঃ বাংলাদেশ থেকে চলতি বছর এখন পর্যন্ত (১১ জুন রাত ১টা ৫৯ মিনিট) ৭০ হাজার ২৫৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৩৫০ ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৬০ হাজার ৯০৬ জন। এখন পর্যন্ত ১ লাখ ৮ হাজার ৩৫৭টি ভিসা ইস্যু করা হয়েছে।

হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্পডেস্ক।

এদিকে হজ করতে গিয়ে এখন পর্যন্ত ১০ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। এর মধ্যে আট জন পুরুষ ও দুই জন নারী। তারা সবাই মক্কায় মারা গেছেন। সবশেষ ৬ জুন মারা যাওয়া ব্যক্তির নাম মো. শহীদুল আলম (৬৭) ।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন হজ অনুষ্ঠিত হতে পারে। হজ কার্যক্রমে অংশগ্রহণকারী হজ এজেন্সির সংখ্যা ৬০৩টি। হজ ফ্লাইট শুরু হয়েছে ২১ মে। শেষ হজ ফ্লাইট ২২ জুন। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২ জুলাই আর শেষ ফিরতি ফ্লাইট ২ আগস্ট।

সর্বশেষ আপডেটঃ ১১. জুন ২০২৩ ০৪:১০:পিএম ১২ মাস আগে
করটিয়ায় হামিদুল হক স্মৃতি সংসদের ইফতার ও দোয়া মাহফিল - Ekotar Kantho

করটিয়ায় হামিদুল হক স্মৃতি সংসদের ইফতার ও দোয়া মাহফিল

একতার কণ্ঠঃ টাঙ্গাইল সদর উপজেলার করটিয়ায় জেলা বিএনপি’র সাবেক সাংগঠনিক সম্পাদক মরহুম হামিদুল হক তালুকদার স্মৃতি সংসদের আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৪ এপ্রিল) করটিয়া সা’দত বাজার সংলগ্ন খান প্লাজায় এ ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ইফতার মাহফিলের পূর্বে আয়োজিত আলোচনা সভায় অধ্যাপক মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে এস এম মেজবাহ উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, জেলা যুবদলের আহবায়ক খন্দকার রাশেদুল আলম রাশেদ, বিএনপি নেতা মমিনুল হক খান নিক্সন, যুবদল নেতা সেলিমউজ্জামান বাবুল, বিএনপি নেতা আমিনুল হক, থানা যুবদলের সিনিয়র যুগ্ম সম্পাদক খন্দকার খালেদ সাইফুজ্জান জুরান, জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক রেজাউল খান বাবু, করটিয়া ইউনিয়ন যুবদলের আহবায়ক মীর তানভীর হাসান তুষার, সদস্য সচিব টিপু তালুকদার প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা প্রয়াত বিএনপি নেতা হামিদুল হক তালুকদারের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের আলোচনা ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। মোনাজাতে মরহুমের জন্য দোয়া প্রার্থনা করেন হাফেজ মো. মাসুদুর রহমান।

এসময় করটিয়া ইউনিয়ন বিএনপি’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ আপডেটঃ ১৫. এপ্রিল ২০২৩ ০৩:০২:এএম ১ বছর আগে
এতিমদের সাথে ইফতার করলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক ও পুলিশ সুপার - Ekotar Kantho

এতিমদের সাথে ইফতার করলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক ও পুলিশ সুপার

একতার কণ্ঠঃ রমজানের প্রথম দিনে এতিম শিশুদের সাথে ইফতার করেছেন টাঙ্গাইলের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার ও পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।

শুক্রবার (২৪ মার্চ)সন্ধ্যায় জেলা প্রশাসনের উদ্যোগে শহরের পুরাতন বাস স্ট্যান্ড এলাকায় সরকারি শিশু পরিবারে (বালিকা) এই ইফতার মাহফিলের আয়োজন করা হয়।ইফতার মাহফিলে সরকারি শিশু পরিবারের (বালিকা)৯১ জন বাসিন্দা অংশ নেন।

এ ইফতার মাহফিলে আরও উপস্থিত ছিলেন টাঙ্গাইলের পৌর মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আইরিন আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) নাফিসা আক্তার, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. শাহআলম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রানুয়ারা খাতুন, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সরকারি শিশু পরিবার বালিকার উপ-তত্ত্বাবধায়ক তানিয়া আক্তার প্রমুখ।

একই সময়ে জেলা প্রশাসনের উদ্যোগে পৌর এলাকার বাগান বাড়িতে সরকারি শিশু পরিবারে (বালক) ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

এ ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওলিউজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবুল হাশেম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুহাম্মদ আব্দুর রহিম সুজন প্রমুখ।

সর্বশেষ আপডেটঃ ২৫. মার্চ ২০২৩ ০৪:০২:এএম ১ বছর আগে
টাঙ্গাইলে উত্তেজনা সত্ত্বেও শান্তিপূর্ণভাবে ইজতেমা শুরু - Ekotar Kantho

টাঙ্গাইলে উত্তেজনা সত্ত্বেও শান্তিপূর্ণভাবে ইজতেমা শুরু

একতার কণ্ঠঃ টাঙ্গাইল সদর উপজেলার করটিয়া ইউয়িনের ভাতকুড়া গ্রামে ব্যাপক উত্তেজনার মধ্য দিয়ে তাবলিগ জামাতের সাদপন্থীদের জেলা ইজতেমা শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, বিশৃংখলা এড়াতে শহরে ও ইজতেমাস্থলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিবেশ স্বাভাবিক রয়েছে।

বৃহস্পতিবার(১৬ ফেব্রুয়ারি) ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে এই ইজতেমা শুরু করা হয়।

অপরদিকে জুবায়েরপন্থীরা স্থানীয় প্রশাসনের সাথে আলোচানার পর বুধবার(১৫ ফেব্রুয়ারি) রাতেই শহরের মারকাজ মসজিদের অবস্থান কর্মসূচি স্থগিত করেছেন।

জানা যায়, তাবলিগ জামাতের জেলা ইজতেমার আয়োজনকে ঘিরে সাদ ও জুবায়েরপন্থীদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। জুবায়েরপন্থীরা স্থানীয় প্রশাসনের কাছে এই আয়োজন বন্ধের দাবি জানায়। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের আশঙ্কা দেখা দেয়।

টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে জুবায়েরপন্থীরা অভিযোগ করেন, ভাতকুড়া এলাকার ইজতেমায় নানা বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হবে। তাই তারা ইজতেমার বন্ধের দাবি জানান।

বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার ভাতকুড়ায় গিয়ে দেখা যায়, বিশাল মাঠজুড়ে প্যান্ডেল তৈরি করা হয়েছে। সেখানে জেলার বিভিন্ন স্থান থেকে আসা কয়েক হাজার মুসল্লি অবস্থান করছেন। নিরাপত্তার জন্য সেখানে পুলিশ দায়িত্ব পালন করছে। পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

ইজতেমা আয়োজক কমিটির খাদেম মুফতি মোস্তফা খলিল চৌধুরী জানান, বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে ইজতেমার মূল আমল শুরু করা হয়েছে। ফজর থেকে সকাল আটটা পর্যন্ত তিনি প্রথমে বয়ান করেন। এরপর সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত তালিমের মৌজ নিয়ে আলোচনা করেন মুফতি শহিদুল্লাহ। এরপর বিদেশি মেহমানেরা পুরো ইজতেমা মাঠকে ২০ ভাগে ভাগ করে আলাদা আলাদা তালিম করেছেন। জোহরের পর সৌদি আরবের মেহমান শেখ মোহাম্মদ আল খামিদ বয়ান করেন। আসরের নামাজের পর ঢাকার মাওলানা এহসান বয়ান করছিলেন।

তিনি আরো জানান, মাগরিবের নামাজের পর ঢাকার মুফতি ওসামা ইসলাম বয়ান করবেন। ইজতেমার প্রধান মাঠে ১২ হাজার মুসল্লি রয়েছেন। এছাড়া আশপাশের মাঠে আরও তিন হাজার মুসল্লিকে জায়গা দেওয়া হয়েছে। আগামিকাল শুক্রবার(১৭ ফেব্রুয়ারি) জুমার নামাজে ১৫ হাজারের বেশি মুসল্লি অংশগ্রহণ করবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন।

অপরদিকে টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে জুবায়েরপন্থী ও টাঙ্গাইল জেলা কওমী ওলামা পরিষদের সাধারণ সম্পাদক মুফতি শামছুল হক কাসেমী জানান, নেজামউদ্দিন অনুসারী সাদ পন্থীরা তাবলীগ জামাতের নামে ইসলামের অপব্যাখ্যা করে মুসলমানের মাঝে বিশৃংখলা সৃষ্টি করছে। এছাড়াও পুলিশ প্রশাসনের দায়িত্বশীল কিছু কর্মকর্তা তাদের সঙ্গে পক্ষপাতমূলক আচরণ করছে। এতে তাদের দাওয়াতি কাজকর্ম ব্যপকভাবে ব্যাহত হচ্ছে। এই বিষয়গুলোর যথাযথ ব্যবস্থা গ্রহন করার জন্য তিনি প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।

এদিকে সাদপন্থী তাবলীগ জামাতের জেলার জিম্মাদার এনামুল হক জানান, তাদের যেসব সদস্য টঙ্গী ইজতেমায় যেতে পারেনি তাদের জন্য মূলত ১৬ ফেব্রুয়ারি থেকে তিন দিনব্যপী ইজতেমা শুরু হয়েছে। এখানে ৯টি দেশের তাবলীগ জামাতের সদস্যরা অংশ নিচ্ছে। তারা প্রশাসনের অনুমতি নিয়ে ইজতেমার আয়োজন করেছেন। মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট তথ্য দিয়ে তাদের বিরুদ্ধে মিথ্যাচার ও অপপ্রচার চালাচ্ছে কওমী ওলামা পরিষদ।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, জোবায়েরপন্থী কওমী ওলামা পরিষদের লোকজন তার কাছে গিয়েছিলেন। তাদেরকে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠান পালনের জন্য বলা হয়েছে। তারা প্রতিশ্রুতি দিয়েছেন কোন ধরণের সংঘর্ষে জড়াবেন না। তারপরও বিশৃংখলা এড়াতে শহরে ও ইজতেমাস্থলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিবেশ স্বাভাবিক রয়েছে।

সর্বশেষ আপডেটঃ ১৭. ফেব্রুয়ারী ২০২৩ ০১:৩৭:এএম ১ বছর আগে
চাঁদ দেখা গেছে, ১০ জুলাই ঈদুল আজহা - Ekotar Kantho

চাঁদ দেখা গেছে, ১০ জুলাই ঈদুল আজহা

একতার কণ্ঠঃ বাংলাদেশের আকাশে বৃহস্পতিবার (৩০ জুন) সন্ধ্যায় হিজরি ১৪৪৩ সনের জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ১০ জুলাই রোববার দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৃহস্পতিবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জিলহজ মাসের ১০ তারিখ ইসলাম ধর্মাবলম্বীরা ঈদুল আজহা উদযাপন করেন। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ৯ জুলাই ঈদুল আজহা উদযাপিত হবে। হজ অনুষ্ঠিত হবে ৮ জুলাই।

ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সময়ই লাখ লাখ মুসলমান সৌদি আরবের পবিত্র ভূমিতে হজব্রত পালনরত অবস্থায় থাকেন। হাজিরা ঈদের দিন সকালে কোরবানি দেন।

সর্বশেষ আপডেটঃ ০১. জুলাই ২০২২ ০৬:১৭:পিএম ২ বছর আগে
যে কারণে সৌদি আরবের পরদিনই বাংলাদেশে ঈদ হয় - Ekotar Kantho

যে কারণে সৌদি আরবের পরদিনই বাংলাদেশে ঈদ হয়

একতার কণ্ঠঃ সৌদি আরবের চাঁদ দেখা না দেখার বিষয়টি বাংলাদেশের জন্য বেশ আগ্রহের। সাধারণত সৌদি আরবের পর দিনই বাংলাদেশ-ভারতে ঈদ পালিত হয়ে থাকে।

সে হিসেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও এশিয়ার অন্যান্য দেশে মঙ্গলবার (৩ মে ) পবিত্র ঈদুল-ফিতর উদযাপিত হবে। তবে অনেকের কাছে কৌতুহল কেনো সৌদি আরবের পরদিনই বাংলাদেশে রমজান শুরু ও ঈদ উদযাপন হয়। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকে নানা ধরণের প্রশ্ন তুলেছেন।

সৌদি আরবের পরদিন কেন বাংলাদেশে ঈদ হয়?

এমন প্রশ্নের জবাবে, ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ও গাওসুল আজম জামে মসজিদ উত্তরার খতিব ড. ওয়ালীউর রহমান খান বলেন, শুধু পর দিন নয়, কোনো বছর হয়তো এক সঙ্গেও হতে পারে। তবে বেশিরভাগ সময় পরে হওয়ার কারণ হচ্ছে, চাঁদের হিসেবে সৌদি আরব বাংলাদেশের চেয়ে ২১ ঘণ্টা আগে। আর সূর্যের দিক থেকে আমরা ৩ ঘন্টা আগে। তাই সৌদি আরবের ৩ ঘন্টা আগে আমরা নামাজ পড়ি। নামাজ সূর্যের সঙ্গে যুক্ত। আর রোজা ও ঈদ চাঁদের সাথে যুক্ত।

সূত্রঃ যুগান্তর নিউজ

সর্বশেষ আপডেটঃ ০১. মে ২০২২ ০৯:৩৮:পিএম ২ বছর আগে
কপিরাইট © ২০২২ একতার কণ্ঠ এর সকল স্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।