ও‌য়েব ডেভেলপমেন্টে ক্যারিয়ার গড়তে চাইলে


১০:১০ এএম , ১৪ ফেব্রুয়ারী ২০২৩
ও‌য়েব ডেভেলপমেন্টে ক্যারিয়ার গড়তে চাইলে - Ekotar Kantho

একতার কণ্ঠঃ আমরা ব্রাউজার দিয়ে যেসব সাইটে ব্রাউজ করি সেগুলো কিন্তু সবই তৈরি ওয়েব ডেভেলপারদের দিয়ে।আর সাধারনত এই ওয়েব ডেভলপার বা ওয়েব ডিজাইনাররাই নিত্য নতুন ওয়েবসাইট তৈরী করে আমাদের জীবনকে দিন দিন করে তুলছে আরো বৈচিত্র্যময়। তবে ওয়েব ডেভেলপমেন্ট এবং ডিজাইন একই জিনিস নয়। একে অপরের পরিপূরক।

ওয়েব ডেভেলপমেন্ট কি ও এর কাজ শিখতে যা যা লাগবে এবং ওয়েব ডেভেলপমেন্টের কাজ কোথায় পাবেন ?

সাধারণত ওয়েব ডেভেলপমেন্ট হলো একটা ওয়েবসাইটের প্রাণ সঞ্চার করা। আর সহজ কথায় বলতে গেলে web-development হচ্ছে একটি ওয়েবসাইটের জন্য সাধারণত অ্যাপ্লিকেশন তৈরি করা। আর একজন ওয়েব ডিজাইনার যে ডিজাইন করে থাকুন না কেন তার প্রতিটা উপকরণকে সাধারণত ফাংশনাল করার জন্য পরিচালিত কর্মকাণ্ডই হল ওয়েব ডেভেলপমেন্ট।

সাধারণত একটি ওয়েবসাইটকে তিন ভাগে ভাগ করা যায়।যেমনঃ

  • টেমপ্লেট বা ডিজাইন
  • কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম
  • ডাটাবেজ

সাধারণত একজন ভালো ওয়েব ডিজাইনার এই তিনটি বিষয়ের সমন্বয় রেখে পুরো সিস্টেম কে সংক্রিয় করে থাকেন। আর একজন ওয়েব ডেভেলপারের কাজ হচ্ছে ডাটা প্রসেসিং, ডাটাবেজ নিয়ন্ত্রণ, সিকিউরিটি নির্মাণ, এডমিন এবং ইউজারের ক্ষমতা নিয়ন্ত্রণ করা, অ্যাপ্লিকেশন এর সকল সিস্টেমকে ফাংশনাল করা এবং সমস্ত সিস্টেম এর কার্যকারিতা এবং ব্যবহারযোগ্যতা নিয়ন্ত্রণ করা।

সাধারণত ওয়েব ডেভেলপমেন্টের কাজ শিখতে যা যা লাগে

সেগুলো হচ্ছে- html, css, javascript, jquery, Php, এসবের পাশাপাশি যেকোনো একটি সিএমসি (content management system) যেমন- wordpress, joomla, dropal, bbpress এগুলো প্রয়োজন পরে। এছাড়াও আরো অনেক সিএমসি রয়েছে। সাধারণত আপনি যে প্রতিষ্ঠানে কাজ করবেন তারাই আপনাকে বলে দিবে কোনটা শিখতে হবে । তবে উপরোক্ত বিষয় গুলো হচ্ছে কোর বিষয় যা আপনাকে প্রাথমিক অবস্থায় জানতে হবে।

ওয়েব ডেভেলপমেন্টের কাজ কোথায় পাবেন ?

আপনি বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসে অনেক কাজ পেয়ে যাবেন। অনলাইন মার্কেটপ্লেস গুলোর মধ্যে প্রধান হচ্ছেঃ

  • Freelauncer.com
  • fiverr.com
  • upwork.com
  • ইত্যাদি

এছাড়া আপনি যদি ভাল ওয়েব পেজ ডিজাইন করতে পারেন তাহলে আপনার এই কাজেরও যথেষ্ট গুরুত্ব রয়েছে। আপনি আপনার অ্যাপ্লিকেশনটি অনেক ওয়েব মার্কেটপ্লেসে বিক্রি করতে পারবেন এবং বিভিন্ন কনটেস্ট এ যোগদান করার মাধ্যমেও আয় করতে পারেন। যেমন-

  • themeforest.net
  • codecanyon.net
  • codester.com
  • 99design.com

ওয়েব ডেভেলপমেন্ট এর ভবিষ্যৎ চাহিদা

সাধারণত যতদিন ওয়েবসাইট থাকবে ততদিন ওয়েব ডেভেলপমেন্ট এর চাহিদাও থাকবে। দিনদিন ওয়েবসাইটের সংখ্যা বেড়েই চলেছে। যেমন ধরুন, ২০১৭ সাল ওয়েবসাইটের সংখ্যা ছিলো ১১৫ কোটির বেশি, সর্বশেষ ২০২৩ সাল এ হিসাব পৌছেছে ২০০ কোটিরও বেশী।

যেকোনো মার্কেটপ্লেসে একজন ওয়েব ডেভেলপার তার কাজের ধারা অনুযায়ী ঘন্টায় ২০ ডলার থেকে একশ ডলার পর্যন্ত ইনকাম করে থাকে।


পাঠকের মতামত

-মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নিউজটি শেয়ার করুন

কপিরাইট © ২০২২ একতার কণ্ঠ এর সকল স্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।