চিত্র শিল্পী নিসার হোসেনের সুখ-দুঃখের ক্যানভাস


০৯:২৫ পিএম, ২১ ফেব্রুয়ারী ২০২১
চিত্র শিল্পী নিসার হোসেনের সুখ-দুঃখের ক্যানভাস - Ekotar Kantho

একাতার কন্ঠ বিনোদন ডেস্কঃ পত্রিকায় প্রকাশিত কোন কোন দুঃসংবাদ পড়ে ক্ষুব্ধ শিল্পী বসে পড়তেন ক্যানভাসে। রংতুলিতে ফুটিয়ে তুলতেন নিজের রাগ, ক্ষোভ আর বেদনাবোধ। দেয়ালের শোভা বাড়ানোর জন্য নয় এই সব চিত্রকর্মের বিষয়বস্তু ছিল পীড়াদায়ক। যে কারণে ছবিগুলো ঘর থেকে তিনি বের করতেন কম। বর্তমানে সময় হয়েছে সেগুলোকে একত্র করার । তাতে যদি কিছু নতুন বার্তা দেওয়া যায় এই প্রজন্মকে।

শুক্রবার(১৯ ফেব্রয়ারী) সন্ধ্যায় ধানমন্ডির গ্যালারি চিত্রকে আরম্ভ হয়েছে শিল্পী নিসার হোসেনের একক রেট্রোস্পেকটিভ শিল্পকর্ম প্রদর্শনী ‘ষাট বছরের খতিয়ান।’ স্থান পেয়েছে গত ৪৪ বছরে আঁকা শিল্পীর ৮০টির বেশি চিত্রকর্ম। শিল্পীর তৃতীয় একক প্রদর্শনী এটি।

তবে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়া এটাই প্রথম। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি জানান, ঘনিষ্ঠ কয়েকজন মানুষের সংগ্রহে থাকা নিজের কিছু ছবি চেয়ে এনেছেন তিনি। নিজের সব কটি কাজ একত্র করে দেখার ইচ্ছা, যা কখনোই করা হয়নি। তিনি বলেন,প্রদর্শনীটি আমাকে বুঝতেও সাহায্য করবে চিত্র রসিকদের।’

প্রদর্শনীটি প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। বরেণ্য চিত্রকর রফিকুন নবীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাংসদ শফিউল ইসলাম মহিউদ্দিন, প্রকৌশলী ময়নুল আবেদিন ও শিল্পানুরাগী কাজী আনিসুল মুকিত।

সভাপতির বক্তব্যে রফিকুন নবী বলেন, ‘এই প্রদর্শনীটি, আদি থেকে নিসারের সব ধরনের কাজ আছে। ছবিগুলোতে নিসারকেই খুঁজে পাওয়া যায়। নিসার কম কাজ করে। এ ক্ষেত্রে তাঁকে তুলনা করা যায় বড় শিল্পীদের সঙ্গে।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন গ্যালারি চিত্রকের নির্বাহী পরিচালক শিল্পী মো. মনিরুজ্জামান। তিনি জানান, বহু বছর পর গ্যালারি চিত্রক ফিরেছে তাঁর পুরোনো ঠিকানা ধানমন্ডির ৪ নম্বর সড়কের ২১/এ বাড়িতে। নবনির্মিত সেই ভবনের দোতলায় শিল্পী সফিউদ্দিন আহমেদের সংগ্রহশালা, তৃতীয় তলায় গ্যালারি চিত্রক, যা নবযাত্রা শুরু করল নিসার হোসেনের চিত্রকর্ম প্রদর্শনীটির মাধ্যমে।


নিউজটি শেয়ার করুন

কপিরাইট © ২০২২ একতার কণ্ঠ এর সকল স্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।